মাসুদ রানা’র নতুন চমক

0
411

বিনোদন প্রতিবেদক : প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিনেমা মানেই নতুন কোনো চমক, ধামাকা। এবারো নতুন চমক নিয়ে আসছে এই প্রযোজনা প্রতিষ্ঠান। ষাটের দশকের জনপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের চরিত্র অবলম্বনে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করেছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ। এই চলচ্চিত্রটি নির্মাণ করছেন হলিউডের পুরস্কারপ্রাপ্ত নির্মাতারা। এছাড়া হলিউড থেকে ডিওপি, অ্যাকশন পরিচালকও নেয়া হচ্ছে। তা ছাড়া সম্পূর্ণ টেকনিক্যাল টিম হলিউডের। বাংলাদেশের শিল্পীদের পাশাপাশি হলিউড, ভারত ও চীনের শিল্পীরা এতে অভিনয় করবেন বলে জানান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ।

আব্দুল আজিজ তার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘মাসুদ রানা’ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন/ পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো- ‘মাসুদ রানা নিয়ে আমাদের পরিকল্পনা একটু অন্যরকম। একটু বড় পরিসরেই মাসুদ রানা বানানোর পরিকল্পনা করেছি। আর এই মাসুদ রানা দিয়েই আমরা আন্তর্জাতিক বাজারে বড় পরিসরে প্রবেশ করতে চাচ্ছি। যেহেতু আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার সিনেমা, তাই সিনেমাটি বানাব আন্তর্জাতিক মানের।

প্রথমে আসি স্ক্রিপ্ট এর কথায়-কাজী আনোয়ার হোসেন স্যার এর মাসুদ রানার প্রথম পর্ব ধ্বংস পাহাড় এর মূল গল্প ঠিক রেখে-নতুন করে যুগোপযোগী করে গল্প সাজিয়েছে এ প্রজন্মের তরুণ লেখক এবং মাসুদ রানার ভক্ত ‘নাজিমুদ্দোউলা’। অসম্ভব ভালো লিখেছে। জাজ এবং বাংলাদেশ চলচ্চিত্র এক নতুন মেধাবী লেখক পেল। এরপর স্ক্রিপ্ট ইংরেজি অনুবাদ করে হলিউডে পাঠাই, আন্তর্জাতিক মানসম্পন্ন করতে। আজ হলিউড থেকে complete script আসলো।

প্রথমেই আসি পরিচালকের কথায়। কে হবে মাসুদ রানা, টিভিসি টি তৈরী করেছেন অমিতাভ রেজা। এবং খুব ভালো বানিয়েছেন। তাই প্রথমে তাকেই পরিচালনার প্রস্তাব দেই। কিন্তু তার কথা হলো এক মিনিটের টিভিসি বানানো আর সম্পূর্ণ সিনেমা বানানো এক কথা নয়। কিন্তু তিনি মাসুদ রানার সাথে যুক্ত থাকতে চান। ইনশাল্লাহ তিনি মাসুদ রানা এর সাথে যুক্ত আছেন।

তারপর শুরু হলো পরিচালক খোঁজা। শেষ পর্যন্ত অমিতাভ ভাই ও আমি, হলিউডের এক পরিচালককে ফাইনাল করলাম। যিনি একটি সাইন্স ফিকশনসহ ৩টি সিনেমা তৈরি করেছেন এবং তার ঝুলিতে কিছু অ্যাওয়ার্ডও আছে। তিনি এক টগবগে তরুণ।

ফাইনাল করা হলো Cinematographer (DOP) Mr. Pablo Diez কে। যিনি এর আগে “Hickok, Bad Hombres, American Violence, weaponized সহ আরো অনেক সিনেমার DOP ছিলেন।

মাসুদ রানার জন্য-অ্যাকশন খুব গুরুত্বপূর্ণ। অ্যাকশন হতে হবে হলিউড মানের এবং ২০১৯ সালের। তাই অ্যাকশন ডিরেক্টর নেয়া হচ্ছে হলিউড থেকে। Mr. Phil Tan. তিনি এর আগে Inception, Transformer, Blood Sport2, Pirates of the Caribbean সহ অনেক সিনেমার অ্যাকশন ডিরেক্টর ছিলেন। সম্পূর্ণ টেকনিক্যাল টিম হলিউড এর এবং VFX হবে হলিউডে।

অভিনেতা/অভিনেত্রী-গল্পে চরিত্র যে দেশের, অভিনেতা/অভিনেত্রী নেব সেই দেশ থেকে। যেমন : মাসুদ রানা, রাহাত খান, সোহানা, সলিল, কবির চৌধুরী-হবে বাংলাদেশের শিল্পীরা। সুলতা-হবে ভারতের কেউ। শেরডন একজন আমেরিকান মাফিয়া, তাই এই শিল্পীকে নেওয়া হবে হলিউড থেকে, কোনো এক পরিচিত মুখ, ইতিমধ্যে ৩ জনের সাথে কথা হয়েছে (সংগত কারণেই নাম বলছি না)। আরো থাকবে একজন চাইনিজ মেয়ে। MR9 (মাসুদ রানার সাংকেতিক নাম) Girl হবে ৩ জন। একজন বাংলাদেশি, একজন ভারতীয় ও একজন চাইনিজ।

গেজেট-স্পাই মানেই নতুন নতুন গেজেট, যা আগে কেউ দেখে নাই। তাহলে কি ধরনের নতুন গেজেট মাসুদ রানা ব্যবহার করবে? এটা বের করার জন্য হলিউডে একটি টিম কাজ করছে। আর আপনাদের কাছে যদি কোনো আইডিয়া থাকে, তা হলে দয়া করে জানান আমাদের। শুটিং হবে ৫০% হলিউডে। ৪০% বাংলাদেশ এর পার্বত্য জেলা গুলিতে। আর বাকি ১০% হবে চীন/থাইল্যান্ড/দুবাই। মাসুদ রানা শুট হবে ইংলিশ এবং বাংলায়। ইংরেজি নাম : MR9, বাংলা নাম : মাসুদ রানা। পরবর্তীতে অন্যান্য ভাষায় ডাবিং বা সাবটাইটেল হবে। আর এই সমগ্র কর্মকাণ্ডের বাজেট ৫০ কোটি টাকা মাত্র। অর্থাৎ মাসুদ রানার প্রাথমিক বাজেট ৫০ কোটি টাকা।’

কে হবেন মাসুদ রানা, তা ইতোমধ্যে খোঁজা শুরু হয়েছে। আগামী অক্টোবর মাসজুড়ে ‘মাসুদ রানা’র জন্য অভিনেতা খুঁজে বের করার প্রতিযোগিতা চলবে। অভিনেতা পাওয়া গেলে আগামী বছরের মার্চ মাস থেকে শুরু হবে সিনেমাটির শুটিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here