ফোন বানানো বন্ধ রয়েছে হুয়াওয়ের !

0
115

প্রযুক্তি ডেস্ক :: নতুন ফোন বানানো বন্ধ রয়েছে চীনা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ের। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে সাউথ চীনা মর্নিং পোস্ট তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, শেনজেন ভিত্তিক কোম্পানির অর্ডার কমে যাওয়ার প্রেক্ষাপটে হুয়াওয়ের কয়েকটি ফোনের উৎপাদন স্থগিত রেখেছে তাইওয়ানের প্রযুক্তি পণ্য উৎপাদক প্রতিষ্ঠান ফক্সকন। হুয়াওয়ে ছাড়াও আইফোন এবং শাওমির ফোন উৎপাদন করে থাকে ফক্সকন।

যুক্তরাষ্ট্র বাণিজ্য বিষয়ক নিষেধাজ্ঞা তিন মাস শিথিল করলেও নতুন আশা খুঁজে পাচ্ছে না হুয়াওয়ে। তাই এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

কয়েক দিন আগে হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড সেবাসহ নিজেদের কিছু কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয় গুগল। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানায়, হুয়াওয়ের নতুন ফোনে পাওয়া যাবে না অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট। একই সঙ্গে জনপ্রিয় সেবা গুগল প্লে স্টোর, জিমেইল, ক্রোম ব্রাউজার এবং ইউটিউবও চলবে না। তবে আগে যারা এই কোম্পানির ফোন কিনেছেন, তাদের কোনো সমস্যা হবে না।

হুয়াওয়ের পরিকল্পনা ছিল ২০২০ সাল নাগাদ স্যামসাংকে সরিয়ে সেরা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের খেতাব দখল করা। কিন্তু আমেরিকার কারণে তাদের সেই আশা আর পূরণ হচ্ছে না। বরং বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here