রাজধানীতে গণপরিবহনে ইচ্ছেমতো ভাড়া আদায়

0
139

নিজস্ব প্রতিবেদক :: বৃহস্পতিবার ঈদুল ফিতর। ঈদকে সামনে রেখে রাজধানীতে গণপরিবহনগুলোতে যাত্রীদের জিম্মি করে ইচ্ছেমতো ভাড়া আদায় করা হচ্ছে। বিকল্প না থাকায় বাধ্য হয়ে বেশি ভাড়া দিচ্ছেন যাত্রীরা। ঈদের বোনাসের নামে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা আদায় করা হচ্ছে।

রাজধানীর রায়েরবাগ থেকে নবীনগরের বাসভাড়া ৮০ টাকা হলেও যাত্রীদের কাছ থেকে ১৫০ থেকে ২০০ টাকা নেওয়া হচ্ছে। সাইনবোর্ড থেকে গাবতলীর ভাড়া ৪৫ টাকা, তবে আদায় করা হচ্ছে ৯০ টাকা থেকে ১০০ টাকা। বেশি ভাড়া নিশ্চিত করেই বাসে তোলা হচ্ছে যাত্রীদের। অথচ অন্য সময়ে বাসের হেলপার ও কন্ডাক্টররা যাত্রীদের আকৃষ্ট করতে হাঁকডাক দিতেন।

গুলিস্তান থেকে মিরপুরের বাসভাড়া ২৫ টাকা হলেও নেওয়া হচ্ছে ৫০ টাকা। দিশারী, তানজিল, শিকড়, খাজাবাবা পরিবহনেও (বিভিন্ন স্টপেজ ধরে) একই ভাড়া নেওয়া হচ্ছে। শুধু তাই নয় মাঝপথে যেকোনো স্টপেজে নামলেও একই ভাড়া গুনতে হচ্ছে।

দিশারী পরিবহনের যাত্রী নেয়ামুল সাদিক রাইজিংবিডিকে বলেন, রাজধানীতে বাসের অভাব নেই, তারপরও প্রায় দ্বিগুন ভাড়া নিচ্ছে। ঈদ আসার দুই-তিন আগ থেকেই এ নৈরাজ্য শুরু হয়। আমরা তাদের কাছে অসহায়।

ভাড়া বেশির কারণ জানতে চাইলে একই বাসের কন্ডাক্টর রুহুল আমিন রাইজিংবিডিকে বলেন, আমাদেরও ঈদ আছে, আপনেরা না দিলে নতুন জামা কিনুম কীভাবে?

লাব্বাইক, ঠিকানা, মৌমিতা বাসে সাইনবোর্ড থেকে গাবতলী ৪৫ টাকা ভাড়া হলেও ১০০ টাকা  এবং নবীনগর পর্যন্ত গেলে ১৫০ টাকা আদায় করছে বাসগুলো।

অনেক ক্ষণ অপেক্ষা করে বাধ্য হয়েই পরিবারের সদস্যসহ বাড়তি ভাড়া দিতে রাজি হয়ে বাসে চড়ে বসলেন রবিন। তিনি রাইজিংবিডিকে বলেন, ঈদের আগে নির্ধারিত ভাড়ার সাথে ৫ টাকা বেশি নিতে পারে, কিন্তু দ্বিগুন ভাড়া আদায় করছে। এসব দেখার কেউ নেই।

ঢাকা (গুলিস্তান)-দাউদকান্দি রুটের গজারিয়া সুপার গেটলক পরিবহনের বাসে নিয়মিত ভাড়া ৭০ টাকা হলেও আজ রাখা হচ্ছে ২০০ টাকা।

যাত্রীদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে গজারিয়া বাসের কন্ডাক্টর রহমত আলী রাইজিংবিডিকে বলেন, আমাদের ছেলে-মেয়ে আছে। আমাদেরও ঈদ আছে। তাই ঈদের আগে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

গুলিস্তান পুলিশ কন্ট্রোল রুমে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে কোনো তথ্য আসেনি বলে জানিয়েছেন পুলিশের উপ-পরিদর্শক মিজানুর রহমান। তিনি বলেন, অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here