বঙ্গবন্ধুর স্লোগান নকল করেছেন মমতা: সিপিএম নেতা সেলিম

0
43

অনলাইন ডেস্ক:: ক্ষমতাসীন বিজেপির ‘জয় শ্রী রাম’ স্লোগানের বিপরীতে নেতাকর্মীদের ‘জয় বাংলা’ এবং ‘জয় হিন্দ’ স্লোগান দেওয়ার নির্দেশ দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

আর মমতার এই স্লোগানের জন্য তাকে কাঠগড়ায় দাঁড় করালেন সিপিএম নেতা মহম্মদ সেলিম। তার কথায়, “পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জয় বাংলা বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেটাই নকল করছেন মমতা।”

চন্দ্রকোনায় মমতার কনভয়ের সামনে ‘জয় শ্রী রাম’ জয়ধ্বনি ঘিরে বিতর্কের সূত্রপাত। এরপর ‘জয় শ্রী রাম’ ইস্যুকে ভোটপ্রচারেও ব্যবহার করে বিজেপি। খোদ প্রধানমন্ত্রী বাংলায় এসে বলে যান, ‘জয় শ্রী রাম দিদি। আমায় জেলে ঢোকান’। মমতা পাল্টা জানিয়ে দেন, জয় শ্রী রাম বাংলার সংস্কৃতি নয়। বিজেপির স্লোগান তিনি বলবেন না।

এরপরই পাল্টা জয় বাংলা, জয় হিন্দ স্লোগানের প্রচার শুরু করেন মমতা। তৃণমূলও সামাজিক যোগাযোগ মাধ্যমে জোরেসোরে জয় বাংলা বলে নেমে পড়েছে। দিলীপ ঘোষ অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন, জয় হিন্দ বা জয় বাংলা বলতে বিজেপির আপত্তি নেই।

জয় বাংলা ও জয় শ্রী রাম নিয়ে দুই দলের লড়াই নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে রায়গঞ্জের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের প্রতিক্রিয়া দিয়েছেন, আগে বাংলা যা ভাবত, ভারত ভাবত পরে। জয় শ্রী রাম পুরো দেশ দেখেছে। এবার আসছে বাংলায়। নয়ের দশকে রাম মন্দির আন্দোলনেই জয় শ্রী রাম ধ্বনি উঠেছিল। আগে বাংলা কাউকে নকল করত না।

জয় হিন্দ স্লোগানও আজাদ হিন্দ ফৌজের। তা অবশ্য স্বঘোষিত জাতীয়তাবাদীরা বলেন না। জয় বাংলা পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের স্লোগান। মুজিবর রহমান দিয়েছিলেন। এরা আসলে নকল করতে অভ্যস্ত।

এদিন নিমতায় মৃত দলীয় নেতার পরিবারকে দেখতে দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, জয় বাংলা স্লোগান দিয়েছিলেন নজরুল। এটা ভাষার সঙ্গে সম্পর্কিত। বাংলাদেশও স্লোগান দিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here