উত্তরায় প্রতিমন্ত্রীর সামনেই ম্যাসকট প্লাজায় আগুন !

0
393

মাহফুজুল আলম খোকন:রাজধানীর উত্তরার ব্যস্ততম সড়ক সোনারগাঁ জনপদে হটাৎ মানুষের উপচে পড়া ভিড়। ফায়ার সার্ভিসের পাগলা ঘন্টার শব্দে ছোটো ছুটি করছে মানুষ। মুহূর্তের মধ্যেই হাজির চারটি এ্যাম্বুলেন্স। হাউজবিল্ডিং ক্ষ্যাত ম্যাসকট প্লাজায় ত্রান ও দুর্যোগ বিষয়ক প্রতি মন্ত্রীর সামনেই ১৪ তলায় লেগেছে আগুন। নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২ টি ইউনিট।

অল্প সময়ের মধ্যেই ফায়ার ব্রিগেড কর্মীরা ভবন থেকে বের করে আনছেন কয়েকজন রক্তাক্ত হতাহত ব্যক্তিকে। ধ্রুত তাদেরকে এ্যাম্বুলেন্সে তুলে দিচ্ছেন ফারার কর্মীরা। রোগী নিয়ে ধ্রুত ঘটনাস্থল ত্যাগ করছে একের পর এক এ্যাম্বুলেন্স। ফায়ার সার্ভিসের অত্যাধুনিক ব্রিগেড গাড়িটির লম্বা মই উঠে যাচ্ছে আকাশ ছোয়া ভবনের ১৪ তলার দিকে,সাদা এবং কালো ধোয়াচ্ছন্ন সেখানকার পরিবেশ। মই থেকে হাইস্পিড গানের মাধ্যমে ছোড়ছেন পানি,অল্প সময়ের মধ্যেই আগুন নিয়ন্ত্রনে এনে সেখানে আটকে পড়াদেরও উদ্ধার করে এই অত্যাধুনিক মইএর মাধ্যমে।

এদিকে ভবনের নবম তলায় আটকে পড়া কয়েকজন ব্যক্তির বাচাও বাচাও বলে চিৎকার,ধ্রুত সেখানে পৌছে যায় কয়েকজন ফায়ার ব্রিগেড কর্মী, আহত ব্যক্তিকে আধুনিক স্ট্রেচারে বেধে কয়েক সেকেন্ডের মধ্যে রসিতে ঝুলিয়ে নিচে নামিয়ে আনতে সক্ষম হন,পরে ফায়ার কর্মীরাও সেই রসি বেয়ে নিচে নেমে আসেন। এসময় হাজার হাজার উৎসুক জনতা হাত তালিদিয়ে তাদের বাহাবা জানান। ঘটনাটি গতকাল বৃহস্পতিবার সকাল ১১ টায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০১৯ উপলক্ষ্যে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ভুমিকম্প ও অগ্নিনির্বাপক ব্যবস্থার উপর মহড়ার দৃশ্য। এই মহড়ায় উত্তরা,টঙ্গী,কুর্মীটুলা ও পূর্বাচল ফায়ারষ্টেশনের ১২ টি ইউনিট অংশ নেয়।

উক্ত মহড়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেন উত্তরা ফায়ার ষ্টেশন। অনুষ্ঠানে বাংলাদেশ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীশ বর্ধনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ত্রান ও দূর্যোগ বিষয়ক প্রতি-মন্ত্রী ডা. মো. এনামুর রহমান (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ত্রান ও দূর্যোগ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব,মো. শাহ-কামাল, ট্রাফিক উত্তর জোনের এডিসি গোবিন্দ পাল, ম্যাসকট প্লাজার (এমডি) এন এম জিয়াউল হক। সকাল ১১ টায় আরম্ভ হওয়া মহড়া শেষ হয় ১২ টায়,পরে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে দুপুর ১ টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here