ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী, সফরে গুরুত্ব পাবে বাণিজ্য-বিনিয়োগ

0
61

বিশেষ প্রতিবেদকঃ  ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টের আমন্ত্রণে আগামী ৪ ফেব্রুয়ারি দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃতীয় দফায় সরকার গঠনের পর ইউরোপে এটিই শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফরে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর এই সফরে বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, রোহিঙ্গাসহ অন্যান্য বিষয়ে আলোচনায় আগ্রহী বাংলাদেশ। অপরদিকে সামরিক সহযোগিতা ও জ্বালানি খাতকে আলোচনায় প্রাধান্য দিতে আগ্রহী ইতালি।

প্রধানমন্ত্রীর এই সফরে ফরেন অফিস কনসালটেশন, উভয়দেশের ফরেন সার্ভিস একাডেমি নিয়ে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়সহ কয়েকটি চুক্তি সই হবার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তিন দিনের এই গুরুত্বপূর্ণ সফরে আগামী ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন। সফর শেষে ৭ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা গেছে, সফরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। এর বাইরে দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ইতালির নীতি-নির্ধারনি পর্যায়ের একাধিক নেতা এবং পোপের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। সফরে ইতালিতে বাংলাদেশ চ্যান্সারের নবনির্মিত ভবন উদ্বোধন এবং প্রবাসীদের একটি অনুষ্ঠানে যোগ দিবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশ ও ইতালির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ইতোমধ্যে ২০০ কোটি ডলার অতিক্রম করেছে। এর মধ্যে বাংলাদেশের রপ্তানি আয় ১৬০ কোটি ডলারেরও বেশি। তা ছাড়া দুই দেশের জন্যই অভিবাসন বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু।

প্রসঙ্গত, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের আমন্ত্রণে গত বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ ইতালি সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here